ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

ফিফা বিশ্বকাপ ড্র: গ্রুপ পর্বের একটি সুস্বাদু ম্যাচে মুখোমুখি হচ্ছে স্পেন ও জার্মানি

গ্রুপ ই নিঃসন্দেহে সবচেয়ে আকর্ষণীয়, স্পেন এবং জার্মানরা জাপান, কোস্টারিকা বা নিউজিল্যান্ডে যোগ দেবে, যেখানে 13 বা 14 জুন প্লে-অফ সেট হবে।


জার্মানি অবশ্যই আশা করে যে ম্যাচটি দুটি দেশের মধ্যে আগের ম্যাচের মতো হবে না, কারণ 2020 সালে নেশন্স লিগের সময় স্পেন 6-0 ব্যবধানে জয়ে দাঙ্গার মুখোমুখি হয়েছিল।


স্বাগতিক কাতার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের সাথে খেলবে এবং গ্রুপ এ-তে তাদের সাথে যোগ দেবে নেদারল্যান্ডস ও সেনেগাল।


2019 কোপা আমেরিকায় আমন্ত্রিত হওয়ার পরে কাতারের দক্ষিণ আমেরিকার দেশগুলির সাথে খেলার তুলনামূলকভাবে সাম্প্রতিক অভিজ্ঞতা রয়েছে৷ কাতাররা নিজেদেরকে ভালভাবে অস্বীকার করেছে, আর্জেন্টিনাকে 2-0 তে জেতার জন্য এবং প্যারাগুয়ের বিরুদ্ধে একটি ভাল গোল অর্জনের জন্য কঠোর পরিশ্রম করেছে৷


ফ্রান্স, 2018 এবং 1998 বিশ্বকাপ বিজয়ী, ডেনমার্ক এবং তিউনিসিয়ার সাথে গ্রুপ D-এ ড্র করা হয়েছিল এবং একটি আন্তঃমহাদেশীয় প্লে-অফের বিজয়ী – হয় অস্ট্রেলিয়া, সংযুক্ত আরব আমিরাত বা পেরু।


গ্রুপ B এছাড়াও বেশ কয়েকটি আকর্ষণীয় এনকাউন্টার অফার করে, যেখানে 2018 সেমিফাইনালিস্ট ইংল্যান্ড যুক্তরাষ্ট্র, ইরান এবং ওয়েলস, স্কটল্যান্ড বা ইউক্রেন থেকে একটির মুখোমুখি হবে।


বিশ্বকাপে ইংল্যান্ড শেষবার মার্কিন যুক্তরাষ্ট্রের মুখোমুখি হয়েছিল 2010 সালে – এমন একটি ম্যাচ যা ইংলিশ ভক্তদের দুঃস্বপ্ন দেয়।


ইংল্যান্ডের হয়ে স্টিভেন জেরার্ড গোলের সূচনা করার পর তৎকালীন গোলরক্ষক রব গ্রিনের একটি মারাত্মক ভুল মার্কিন দলকে সমতা এনে দেয়।


উরুগুয়ের সাথে গ্রুপ এইচ-এ টাই থাকার পর প্রতিশোধ হিসেবে ঘানাকেও পরিবর্তনের প্রস্তাব দেওয়া হয়েছিল।


2010 সালে, লুইস সুয়ারেজ কোয়ার্টার ফাইনালের শেষ সেকেন্ডে লাইনে ডমিনিক আদেয়ার গোল প্রচেষ্টাকে আটকাতে তার হাত খারাপভাবে ব্যবহার করেছিলেন।


আসামোয়া জ্ঞান পরবর্তী পেনাল্টি কিক মিস করেন – উদযাপনে সুয়ারেজকে টানেলে পাঠান – এবং উরুগুয়ে অবশেষে পেনাল্টি শুটআউটের পরে সেমিফাইনালে পৌঁছে।


পর্তুগাল, ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে সম্ভবত তার শেষ বিশ্বকাপের ফাইনালে দেখা গেছে, এবং দক্ষিণ কোরিয়া গ্রুপ এইচ পূর্ণ করেছে যা সবচেয়ে অপ্রত্যাশিত গ্রুপ হতে পারে।


এটাও সম্ভব যে লিওনেল মেসি আয়োজিত আর্জেন্টিনার জন্য কাতার 2022 হবে শেষ বিশ্বকাপ। রোনালদোর মতো, 34 বছর বয়সী কখনও বিশ্বকাপ জেতেনি, তবে 2014 সালে জার্মানির কাছে ফাইনালে হেরে এর কাছাকাছি এসেছিলেন।


লিওনেল স্কালোনির অধীনে, আর্জেন্টাইনরা রাশিয়ায় চার বছর আগের তুলনায় অনেক ভালো অবস্থানে রয়েছে এবং অবশ্যই মেক্সিকো, পোল্যান্ড এবং সৌদি আরব অন্তর্ভুক্ত গ্রুপ থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী হবে।


36 বছরের মধ্যে প্রথমবারের মতো বিশ্বকাপে যোগ্যতা অর্জনের জন্য কানাডার পুরষ্কারটি সাম্প্রতিক বছরগুলিতে দুটি ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নের বিরুদ্ধে স্থবির ছিল। বেলজিয়াম, বিশ্বের অনেক দিন আগে না. ব্রাজিল সম্প্রতি পর্যন্ত শীর্ষস্থান ধরে রেখেছে, এবং 2018 সালের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া কঠোর পরীক্ষা দেবে।


পাশাপাশি মরক্কো, যা চেলসির হাকিম জিয়াচ এবং প্যারিস সেন্ট-জার্মেইনের আচরাফ হাকিমির মতো প্রতিভাবান তারকাদের গর্ব করে।


শুক্রবারের পার্টিটি অভিনেতা ইদ্রিস এলবা এবং ক্রীড়া সম্প্রচারকারী রেশমিন চৌধুরী উপস্থাপন করেছিলেন এবং এতে 2,000 অতিথি উপস্থিত ছিলেন।


ড্রয়ের নেতৃত্বে ছিলেন প্রাক্তন খেলোয়াড় কার্লি লয়েড এবং জারমাইন জেনাস এবং আন্তর্জাতিক ক্রীড়া উপস্থাপক সামান্থা জনসন।


তারা অনেক ফুটবল গ্রেটদের সাহায্য করেছিল, বিশেষ করে ব্রাজিলের কাফু, জার্মানির লোথার ম্যাথাউস, ইরানের আলি ডে, নাইজেরিয়ার জে জে ওকোচা এবং অস্ট্রেলিয়ার টিম কাহিল।


পুরো বিশ্বকাপ ড্র


গ্রুপ এ


কাতার


ইকুয়েডর


সেনেগাল


হল্যান্ড


দল খ


ইংল্যান্ড


ইরান


মার্কিন যুক্তরাষ্ট্র


ওয়েলস, স্কটল্যান্ড বা ইউক্রেন


গ্রুপ গ


আর্জেন্টিনা


কিংডম সৌদি আরব


মেক্সিকো


পোল্যান্ড


গ্রুপ d


ফ্রান্স


পেরু, সংযুক্ত আরব আমিরাত বা অস্ট্রেলিয়া


ডেনমার্ক


তিউনিসিয়া


গ্রুপ ই


স্পেন


কোস্টারিকা বা নিউজিল্যান্ড


জার্মানি


জাপান


এফ গ্রুপ


বেলজিয়াম


কানাডা


মরক্কো, পশ্চিম, সূর্যাস্ত


ক্রোয়েশিয়া


গ্রুপ জি


ব্রাজিল


সার্বিয়া


সুইজারল্যান্ড


ক্যামেরুন


গ্রুপ জ


পর্তুগাল


ঘানা


দক্ষিণ কোরিয়া


উরুগুয়ে


বিশ্বকাপ 21 নভেম্বর শুরু হবে এবং 18 ডিসেম্বর শেষ হওয়ার কথা রয়েছে।

ads

Our Facebook Page